কর্ণফুলীর পাঁচ কর্মকতার বিরুদ্ধে মামলা

প্রকাশঃ জুন ২২, ২০১৫ সময়ঃ ৪:৪১ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:৪৬ অপরাহ্ণ

স্টাফ রিপোর্ট, প্রতিক্ষণ ডটকম :

dudokকর্ণফুলী গ্যাসফিল্ড কোম্পানি লিমিটেডে জনবল নিয়োগে ব্যাপক অনিয়ম-দুর্নীতির অভিযোগে প্রতিষ্ঠানটির সাবেক ব্যবস্থাপনা পরিচালকসহ (এমডি) পাঁচজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদকের উপরিচালক ঋত্বিক সাহা আজ সোমবার চট্টগ্রামের পাঁচলাইশ থানায় এ মামলা করেন।

যাঁদের বিরুদ্ধে মামলা হয়েছে তাঁরা হলেন কর্ণফুলী গ্যাস বিতরণ কোম্পানির সাবেক এমডি সানোয়ার হোসেন, প্রতিষ্ঠানটির সাবেক সচিব ও বর্তমান উপ-মহাব্যবস্থাপক আমির হামজা, সাবেক ব্যবস্থাপক আবদুল্লাহ আল মামুন, মহাব্যবস্থাপক (প্রশাসন) চৌধুরী আহসান হাবীব এবং সাবেক এমডি জামিল আহমেদ আলীম।

দুদকের উপ-পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেছেন।

পেট্রোবাংলার সহযোগী প্রতিষ্ঠান কর্ণফুলী গ্যাস ফিল্ডসহ অন্যান্য প্রতিষ্ঠানে নিয়োগ দুর্নীতির বিষয়ে গত বছরের শুরুর দিকে অনুসন্ধান শুরু করে দুদক। পেট্রোবাংলার চেয়ারম্যান হোসেন মনসুরের বিরুদ্ধেই ছিল মূল অভিযোগ। দুদক সূত্র জানায়, দুদকের অনুসন্ধান প্রতিবেদনে হোসেন মনসুরের বিরুদ্ধে মামলার সুপারিশ করা হলেও শেষ পর্যন্ত তাঁকে অব্যাহতি দেয় কমিশন।

দুদকের অনুসন্ধানে উঠে এসেছে, বাংলাদেশ গ্যাসফিল্ড কোম্পানির নিয়োগের ক্ষেত্রে পরিচালনা পর্ষদের অনুমতি পর্যন্ত নেওয়া হয়নি। কোম্পানির মহাব্যবস্থাপকের নেতৃত্বে কমিটির নিয়োগসংক্রান্ত সভায় তিনটি পদের জন্য ৩১টি শূন্যপদে নিয়োগের সিদ্ধান্ত হলেও শেষ পর্যন্ত নিয়োগ দেওয়া হয়েছে ১৪৩ জন। নিয়োগের ক্ষেত্রে জেলা কোটা, মুক্তিযোদ্ধা কোটা, প্রতিবন্ধী কোটা এবং নারী কোটা যথাযথভাবে মানা হয়নি।

দুদক সূত্র জানায়, ২০১৩ সালের ২ ডিসেম্বর একটি জাতীয় দৈনিকে ‘জ্বালানি খাতে দুর্নীতির শিরোমণি অধ্যাপক হোসেন মনসুর’ শীর্ষক সংবাদ প্রকাশিত হলে দুদক প্রথম বিষয়টি আমলে নেয়। যাচাই-বাছাইয়ের পর সবশেষ অনুসন্ধানের জন্য উপ-পরিচালক ঋত্বিক সাহা ও সহকারী পরিচালক আল-আমিনকে দায়িত্ব দেওয়া হয়। এ দুই কর্মকর্তার যৌথ প্রতিবেদনে হোসেন মনসুরসহ ছয়জনের বিরুদ্ধে মামলার সুপারিশ করা হলেও শেষ পর্যন্ত পেট্রোবাংলার সাবেক এ চেয়ারম্যানকে অব্যাহতি দেওয়া হয়।

প্রতিক্ষণ/এডি/ফাহিম


আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G